May 17, 2024, 10:43 am

সাকিবের অনুপস্থিতিতে সৌম্যের ভূমিকা গুরুত্বপূর্ণ : শান্ত

সাকিব আল হাসানের অনুপুস্তিতিতে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো সিরিজ জিততে সৌম্য সরকারের কাছ থেকে গুরুত্বপূর্ন ভুমিকা আশা করছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোাসেন শান্ত। আগামীকাল(আজ শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ৪টায়) প্রথম ওয়ানডে দিয়ে তিন ম্যাচের সিরিজ শুরু করবে টাইগাররা।
বিশ্বকাপে আঙুলের ইনজুরিতে পড়ায় এই সিরিজ থেকে সাকিব ছিটকে যাওয়ায় দলে ফেরার পথ সহজ হয় সৌম্যর।
ব্যাটিংয়ের পাশাপাশি সৌম্যর বোলিং নিউজিল্যান্ডের মাটিতে বড় অস্ত্র হিসেবে কাজ করবে বলেই বিশ^াস করেন শান্ত।
আগামীকাল ডানেডিনে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর আগে সাংবাদিক সম্মেলনে শান্ত বলেন, ‘অন্তত নিউজিল্যান্ডের মাটিতে সৌম্যর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ হবে।’
তিনি আরও বলেন, ‘এই কন্ডিশনে তার বোলিং বেশ ভালো কাজে আসবে , সাথে ব্যাটিং দলের মধ্যে ভারসাম্য আনবে।’
সাকিবের শূন্যতা পূরণ করা সবসময় কঠিন। সৌম্যের রেকর্ড তার পক্ষে বাজি ধরার মত নয়। নিউজিল্যান্ডের মাটিতে ৯ ওয়ানডে ম্যাচ খেলে একটি অর্ধশতকসহ মাত্র ১৩৯ রান এবং একটি হাফ-সেঞ্চুরিতে ৮টি টি-টোয়েন্টিতে ১৭৪ রান করেছেন সৌম্য। এবারের সফরে এই দুই ফরম্যাটেই খেলবে বাংলাদেশ।
কিন্তু সৌম্যর টেস্ট রেকর্ড চমৎকার। নিউজিল্যান্ডের মাটিতে একটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে তিন টেস্টে ৫৩ দশমিক ৩৩ গড় এবং ৭৪ দশমিক ৫৯ স্ট্রাইক রেটে ৩২০ রান করেছেন তিনি। নিউজিল্যান্ডে সৌম্যর টেস্ট রেকর্ড বিশ্বের যে কাউকে অবাক করতে পারে।
শান্ত বলেন, ‘তার অভিজ্ঞতা আছে এবং সে জানে কিভাবে এই কন্ডিশনে খেলতে হয়। যেহেতু সাকিব এখানে নেই, এজন্য আমি মনে করি নির্বাচকরা এই সব কিছু মাথায় রেখেই তাকে অন্তর্ভুক্ত করেছেন।’
গত সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে আড়াই বছর পর দলে ফিরেন সৌম্য। কিন্তু বিশ্বকাপ দল থেকে বাদ পড়েন তিনি।
এই সিরিজের জন্য দলে ডাকা হয়েছে সৌম্যকে। সম্ভবত ইনজুরি আক্রান্ত সাকিবের জায়গায় একাদশে সুযোগ পাবেন তিনি। প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে ৫১ বলে ৫৯ রান করায় একাদশে জায়গা পাবার সম্ভাবনা উজ্জল করেছেন এই বাঁ-হাতি ব্যাটার। ৪ ওভার বল করে ২৫ রান দিয়ে উইকেটশূণ্য ছিলেন তিনি। ম্যাচে ২৬ রানে জয় পায় বাংলাদেশ।
নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত ১৬টি ওয়ানডে ও ৯টি টি-টোয়েন্টি ম্যাচ হেরেছে বাংলাদেশ। আসন্ন সিরিজে অতীত ইতিহাস বদলাতে চান শান্ত।
শান্ত বলেন, ‘সত্যি বলতে, দল হিসেবে আমাদের লক্ষ্য এখানে দু’টি সিরিজই জয় করা। সম্প্রতি আমাদের দল দারুন ক্রিকেট খেলছে। গত বছর আমরা এখানে একটি টেস্ট জিতেছিলাম। এখন আমাদের টার্গেট ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয়। সেটা পারলে আমাদের জন্য অসাধারন কিছু হবে।’
গত ছয় বছর ধরে নিউজিল্যান্ডের বেশিরভাগ খেলোয়াড়দের সাথে খেলার কারনে তাদের সম্পর্কে ভালো ধারণা আছে বলে জানান শান্ত।
তিনি বলেন, ‘আমরা নিউজিল্যান্ডের বেশিরভাগ ক্রিকেটারের সর্ম্পকে জানি। যদিও তাদের মধ্যে বেশ কয়েকজন নতুন খেলোয়াড় আছে, কিন্তু আমরা তাদের ফুটেজ সংগ্রহ করেছি। টিম মিটিংয়ে আমরা অবশ্যই তাদের নিয়ে কথা বলবো এবং একটি ভাল পরিকল্পনার চেষ্টা করবো।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :